ইসলাম কোন ধর্মের নাম নয়! আসুন জেনে নিই

Ads Inside Post

ইসলাম কোন ধর্মের নাম নয়! আসুন জেনে নিই

golpo-ghar.blogspot.com
golpo-ghar.blogspot.com
আসসালামু আলাইকুম,
প্রিয় ভাই- বোনেরা , আজ আমরা জানবো দ্বীন কি আর ইসলাম কি? এদের পরিচয় কি? যা আমরা চিনতে ভুল করছি কিনা?

দ্বীন কি?


দ্বীন এর বাংলা অর্থ ধর্ম। এটা সাধারণ অর্থ। যেমন আমরা বলে থাকি হিন্দু ধর্ম, খৃস্টান ধর্ম ইত্যাদি। এই অর্থে ইসলাম ধর্ম, এই শব্দটা শুদ্ধ নয়, সঠিক নয় মোট ৩ কারনে।

১। ধর্ম হলো কিছু অর্চনা, আরাধনাম সাধনা বা উপাসনার উপায়ের নাম । যেমন – ফুল পুজা গাছ পুজা, নামাজ রোজা ইত্যাদি। আচ্ছা তাহলে নামাজ রোজা ধর্মের কাজ হল  ইসলাম কেন ধর্ম নয়। হা, এখানেই মূল প্রশ্ন, ইসলাম এ শুধু এই নামাজ, রোজা, জিকির, ওজিফা এর নাম নয়, এগুলো তো আবশ্যক, করতেই হবে, কিন্তু এজন্য ইসলাম কে শুধু ধর্ম বলে শেষ করলেই তা শূদ্ধ হয়না। বলতে হয় ইসলাম অন্য ধর্মের চেয়ে ধর্মের চেয়ে সকল  দিক দিয়ে পরিপুর্ণ, বলতে হবে যে – ইসলাম শুধু ধর্ম ই নয়, ইসলাম একটা ইউজার ম্যানুয়েল, জীবনের ম্যানুয়েল-  বা জীবন ব্যবস্থা। যা অন্য কোন ধর্মে করেনা।
২। ইসলাম প্রেরীত হয়েছে শুধু এই সকল আমলের জন্য এমনটাও ঠিক নয়, ইসলাম এসেছে কিভাবে আপনি পানি খাবেন , কিভাবে খাবার খাবেন, কিভাবে গোসল করবেন, কিভাবে টয়লেট করবেন , কিভাবে কুলুখ করবেন, কিভাবে শুইবেন, কিভাবে ঘুমাইবেন,  কিভাবে হাটবেন, কিভাবে বসবেন, কিভাবে কাজ করবেন, কিভাবে কথা বলবেন,  কিভাবে উপার্জন করবেন, কিভাবে  ব্যাবসা  করবেন, কিভাবে ব্যয় বা খরচ করবেন। সেই সাথে কিভাবে  এই কাজ সমুহ করা যাবেনা তাও শেখানো হয়েছে। এই সেই ইসলাম কে যদি ধর্ম বলে ছেড়ে দেই, তো অন্যায় ই হবে।
 ভেবে দেখুন তো, পরিপূর্ণ একটা আধুনিক কম্পিউটার কে যদি কেউ শুধুমাত্র গান শুনার যন্ত্র, বা কেউ শুধুমাত্র টাইপ যন্ত্র বলে তাহলে কি মানায়??!!
৩।  আল্লাহ তায়ালা নিজেই ইসলামকে পূর্ণ ধর্ম বলে ঘোষণা দিয়ে নাজিল কার্জ সমাপ্ত করলেন, অথচ আমরা ই ইসলামকে মসজিদে আটক করেছি, বন্দি করেছি জিকিরে, বন্দি করেছি আমলে ও ওয়াজ মাহফিলে। বলেছি ও বলছি – ইসলাম মানেই এই কিছু কাজ। আমরা অপরদিকে সমাজে, রাস্ট্রে, আদালতে, আইন তৈরীর মঞ্চে, পরিবারে, বাজারে, মাঠে, অফিসে, অর্থনীতিতে, সকল ক্ষেত্রে ই ইসলামের চলার পথ,ইসলাম ঢুকার পথ বন্ধ করে দিয়েছি। অথচ আমরা না জানলে এক কথা ছিলো, আমরা তো জানি, মুখেও বলি যে – ইসলাম জীবন বিধানের নাম।
আসল কথা হলো – কিছু মানুষ ইসলাম মানেই মনে করে চোরের হাত কাটা, ইসলাম মানেই মনে করে মদ ও জেনায় ৮০ দোররা। ইসলাম মানে অমানবিক বিচার করা। নাউযুবিল্লাহ।
অথচ ইসলাম এর আসল মানে হলো হাড় মাংস পচা সুদ উচ্ছেদ করে দিয়ে মানুষকে কর্মে আগ্রহী করা। যে বেকার তাকে ব্যবসায় উতসাহিত করা। যে চুরি করবে বা যার অভাব তাকে যাকাত দিয়ে অভাব মিটিয়ে দেয়া। অপরাধি হইলে তাকে সংশোধনাগারে রাখা ও কোরআন শিক্ষা দেয়া, নামাজী বানানো। ইসলাম হলো মানবতা । এরকম ১০ টি সুবিধা দানের পর যে সমাজে চুরি করে তাকে ইসলাম শাস্তির আওতায় আনে। ইসলাম নিষ্ঠুরতা নয়, ইসলাম মানবতা। ইসলাম হলো শিষ্টাচার  ।  ইসলাম হলো ফুল ইউজার ম্যানুয়েল ।
সুতরাং, দ্বীন ও ইসলাম আলাদা জিনিস, ইসলামে দ্বীন আছে, কিন্তু দ্বীন বা ধর্ম ই ইসলামের শেষ কথা নয় । ইসলাম হলো একটা পৃথিবী, পৃথিবী তে সমুদ্র আছে। কিন্তু পুরো পৃথিবী সমুদ্র নয়। পৃথিবীতে ২০০ টির মত দেশ -মাটি –মানুষ- কোটি প্রানী ফুল- ফল সব আছে। বনাম  অন্য ধর্ম যেমন একটা মঙ্গল গ্রহ, যেখানে বালি ছাড়া কিছু নাই, অথবা একটা বুধ গ্রহ, যেখানে আগুন মাটি  ছাড়া কিছুই নাই।
আশা করি আমরা এই লেখা থেকে কিছুটা হলেও শিক্ষা নেব, ইসলাম কে নিজের জীবনে, পরিবারে, বাজারে, সমাজে,   সর্বত্র ব্যবহার করবো। কিভাবে জানবো? নিজে পড়তে চেষ্টা করবো, না বুঝলে আলেম দের নিকট যবো, আলেম না পাইলে আলেম দের বই পড়বো।
আল্লাহ আমাদের সহায় হউন। আমিন।



Post a Comment

0 Comments