তোমার গল্পের নায়িকা

Ads Inside Post

তোমার গল্পের নায়িকা

golpo-ghar.blogspot.com
golpo-ghar.blogspot.com 

পৌষের বেলা শেষে কিংবা মাঘের শুরুতে কোনো এক দিবসের প্রথম ভাগে 
যদি নাম না জানা কোনো ফুলের গন্ধে ঘুম ভাঙে,
যদি সূর্যের সোনালী প্রখরে অতৃপ্ত আকাঙ্ক্ষায় প্রহর জাগে 
তখন ঝলকে আঁধার বুনবে আমার চক্ষুযুগোল।
আমি তোমার নিষ্পাপ মুখোপানে চেয়ে দেখবো।
দেখবো,তুমি তখন ঘুমের দেশে স্বপ্ন কুড়াতে ক্লান্ত।
আমি যদি মেখে দেই তোমায় আমার উষ্ণ ছোঁয়ায়,
তুমি কি আমায় হাত ধরে বুকে টেনে নেবে প্রিয়তম?
বেলা কাটবে ছুটিতে।
ক্লান্ত বিকেলের পাখিরা ঘরে ফিরবে ইচ্ছে তাড়ায়।
গোধূলির লোহিতাবরণ যখন রণতূর্য নিক্ষেপ করবে সূর্যের স্তনে,
সূর্য তখন অস্ত যাবে গভীর রক্তপাতে।
অপেক্ষার অন্ধকার ধীরে ধীরে আরো গভীরে পৌছুবে,
যেমন করে ব্যস্ততার কাঁটাতার তোমার-আমার নিয়তি বিভক্ত করে দেয়।
ঠিক তখনই ছুঁয়ে দেখে নিও আমায়,
আমার উত্তাপ যেন প্রতীক্ষাময় বোধের উৎস যা পারদে থার্মোমিটারে হবে বোধন।
আমি তখন বায়না ধরবো চাঁদের জোছনা হাটে খালি পায়ে পাড়ি দেবার।
তুমি আমায় দর্শন করে দেখো,
আমি কপালে আঁকিনি চন্দ্রমল্লিকা,
খোপায় গুঁজিনি সপ্তর্ষিমণ্ডল।
রং এলোকেশে মৃদু বাতাসে গন্ধরাজ ছড়িয়ে আলতা রাঙা নুপুর পায়ে হেঁটে আসবো তোমার তরঙ্গদৈর্ঘ্যের উপর দিয়ে।
পড়নে থাকবে কালো পাড়ের সাদা সুতির শাড়ি।
শুচি শুভ্র উত্তরীয়তে আমায় গল্প শোনাবে সেই পুরোনো দিনের,
যখন তোমার আমার প্রথম সাক্ষাৎ সেই ঔজ্জ্বল্যে ভরা বিরাট দালানের ছাদের উপর?
বিগত দিনের কত ক্ষুদ্রতর সীমার বাধন পেড়িয়ে আজকের এই রঙধনুর মোড়কে বাঁধা রঙিন জীবন তাই না??
অজ্ঞতার গ্রাসে অম্লান উত্তাপে জ্বরে কাতর হয়ে আমি তোমার গল্প শুনবো আপন মনে।
মাঘের শীত আমায় কাবু করে তুলবে তখন।
আমি তোমার বুকে লালিত গভীর তন্দ্রায় আচ্ছাদিত হয়ে রবো এই ইনসোমনিয়ার যুগে।
তুমি তখন তোমার উষ্ণ ব্লেজারটি আমার গাঁয়ে জড়িয়ে দিও??
তোমার তৃষিতার ত্রাশ ঘোচাবো বলে কত রাতই না আমি উন্মুখ হয়ে বসে থাকি স্বর্গদ্বার খুলে,
কত পিপাসায় কাতর হই মরুর বুকে।
সেদিন নাহয় কার্নিশ ভাঙা জানালার পানে তাকিয়ে তুমি আমার নিঃশ্বাসের শব্দ শ্রবণ করে নিও??
তোমার গল্পের নায়িকা,
© Abantika Abani



Post a Comment

0 Comments