আমি, ঈশ্বর ও সে

Ads Inside Post

আমি, ঈশ্বর ও সে




       -Guru

বৃষ্টি নই বলে তোমায় ভেজাতে পারিনি কখনো
গড়িয়ে পড়িনি শরীর বেয়ে,
আমায় মাখোনি ঠোঁটে,
দু হাতে ছোঁওনি আমায়।
বৃষ্টি নই বলে প্রার্থনা করোনি
আমায় খুঁজোনি প্রচন্ড তাপে,
আমি অমন বৃষ্টি হইনি বলে
তোমার ভেজা চুল বেয়ে ক্লিভেজ ভেদ করে নাভি ছুতে পারিনি,
আমি অমন বৃষ্টি হতে পারিনি বলে
আমার উপস্থিতি তে দু হাত প্রসারিত করোনি অনুভবে।
অথচ তোমাকে ছোবার আশায় প্রতিদিন কতশত চরিত্রে অভিনয় করি,
কত জন্মের আকুন্ঠ আবেদনে তোমায় ডাকি,
কত রোদ ফাঁকি দিয়ে ঝরে পড়ি,
তবু তোমায় ছুঁতে পারিনি আজ অব্ধি।
পরের জন্মে ঈশ্বরের কৃপায় বৃষ্টি হলাম ঠিকই
কিন্তু সে জন্মে তোমার মাথার উপরে কংক্রিট এর শক্ত ছাদ,
সেটা ভেদ করে তুমি অব্ধি পৌঁছানো গেলো না কোনমতেই,
শুনলাম তোমার নাকি বৃষ্টি ব্যামো।
বৃষ্টি ছুঁলে কাশি হয়, সর্দিগরমি জ্বর মিলে একাকার হয়ে যাও,
সেহেতু বৃষ্টি তুমি পছন্দ করো না
পরের জন্মে আমার প্রার্থনায় ঈশ্বর আমায় রোদ বানিয়ে দিলেন,
অথচ সে জন্মে তোমার তাপদাহ সহ্য হয়না মোটেই,
ঘরে এসি লাগিয়েছো,
রোদ উঠলে বাহিরমুখো হওনা তুমি
রোদ কে তুমি ঘেন্না করো।
এর পরের জন্মে ঈশ্বর আমায় শীত বানিয়ে দিলেন
আমি আপ্লুত হয়ে তোমার কাছে ছুটে গেলাম
অথচ আমার থেকে বাঁচতে তুমি কম্বলে মাথা ঢুকে গেলে উষ্ণতা খুঁজতে
ঠান্ডা নাকি তোমার সহ্য হয় না।
জন্মের পর জন্ম আমি গাছ, ঘর, খড়ের চাল বাতাস কিংবা নদী হয়েছি
অথচ তোমার নাগাল পাইনি কখনোই
এ জন্মে মানুষ হয়ে তোমার কাছে গিয়ে দেখলাম তুমি ঈশ্বরী হয়ে উঠছো
অথচ আমি ঈশ্বর হতে পারবনা কখনো।



Post a Comment

0 Comments